ব্লগিং ওয়েবসাইটের ৫ টি জরুরি প্লাগিন

হ্যালো, প্রিয় ভিজিটর আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদের আবারো আমাদের প্রিয় এই সাইটে স্বাগতম। আজকের আর্টিকেল এ আমি আপনাদের সাথে ব্লগিং ওয়েবসাইটের জন্য ৫ টি জরুরি Plugin নিয়ে আলোচনা করবো। আশা করি আজকের আর্টিকেল টি আপনাদের কাছে ভালো লাগবে। তো চলুন শুরু করা যাক।

 

ব্লগিং ওয়েবসাইটের ৫টি জরুরি Plugin

একটি ওয়েবসাইট পরিচালনার জন্য বিভিন্ন কোডিং এবং ফিচার ব্যবহার করা জরুরি। কিন্তু একজন ব্যাক্তির পক্ষে একা নতুন ফিচার ও বার বার কোডিং করাটা অনেক মুশকিল। আর তাই জন্যই বের হয়েছে Plugin. এই প্লাগিন এর সাহায্য যে কেউ নিজের সাইটে একটি নতুন ফিচার যুক্ত করতে পারে। কোনো কোডিং এর ঝামেলা ছাড়াই। তাই ওয়েব ডেভোলোপারদের কাছে প্লাগিন এর ব্যবহার অত্যান্ত জনপ্রিয় হয়ে উঠেছে। এখন প্রায় সকলেই নিজের সাইটে প্লাগিন ব্যবহার করে।

প্লাগিন ব্যবহারের অন্যতম মাধ্যম হলো ওয়ার্ডপ্রেস এর ব্লগ সাইটে। ওয়ার্ডপ্রেসে এ পর্যন্ত মোট ৫৫,০০০ থেকেও বেশি পরিমাণে প্লাগিন রয়েছে। কিন্তু তার মধ্য থেকে কোনটা ভালো এটা নিয়ে অনেকে দ্বিধায় পরে যান। তাই আজকের আর্টিকেল এ আমরা ওয়েবসাইট এর জন্য SEO, Backup, Social Media, Website Speed ইত্যাদি প্লাগিন নিয়ে আলোচনা করবো। যেগুলো আপনাদের ওয়েবসাইটের ক্ষতি নয় বরং ভালো হবে।
[বিদ্রঃ বেশি পরিমাণে প্লাগিন একটি ওয়েবসাইটে ব্যবহার করলে সাইটের ক্ষতি হয়৷ তাই এখানে ক্ষতি এবং ভালো এর কথা উল্লেখ করা হয়েছে]

 

ব্লগিং সাইট সেরা ৫ টি প্লাগিন

 

Yoast Seo Plugin

যারা ওয়েবসাইট নিয়ে কাজ করছেন তারা নিশ্চয়ই জানেন যে On Page Seo Optimization কি? On page Seo এমন একটি মাধ্যম যার ফলে আমাদের সাইটের লিখা আর্টিকেল সার্চ ইঞ্জিনে র‍্যাংক করতে সাহায্য করে।

আর এই কাজে আপনাকে অনেক ভাবে সাহায্য করবে Yoast Seo Plugin এই প্লাগিন টি যদি আপনার সাইটে ইন্সটল ও এক্টিভ থাকে তাহলে আপনার আর্টিকেল সঠিক ভাবে seo optimization হবে। এবং সার্চ ইঞ্জিনে খুব ভালো ভাবে র‍্যাংক করবে।

এই প্লাগিন টি আপনাকে জানাতে থাকবে যে আপনার আর্টিকেল কিভাবে লিখলে আরো ভালো হবে, কিভাবে Seo বাড়বে। এরই সাথে আরো জানাবে কোন কি-ওয়ার্ড ব্যবহার করা জরুরি। কন্টেন্ট সঠিক ভাবে Seo Optimization হয়েছে কি না, সেটা নিশ্চিত করতে এটি আপনাকে সাহায্য করবে৷ এছাড়াও আপনার আর্টিকেল কতটা ভালো হয়েছে সেটা জানাতে আপনাকে সাহায্য করবে। মানে আপনার আর্টিকেল টি সহজেই সকলে পড়তে পারবে কি না সেটা জানাবে।

তাই আপনি যদি একজন ব্লগার হন তাহলে আপনার এই প্লাগিন টি ব্যবহার করা উচিত। আপনাদের সুবিধার্থে জানিয়ে দেই এই প্লাগিন টি বর্তমানে ওয়ার্ডপ্রেস এর সেরা SEO প্লাগিন।

 

Autoptimize Plugin

নিজের সাইট টি কে সর্বদা Optimize রাখতে এই প্লাগিন টি ব্যবহার করতে পারেন। এই প্লাগিন টি শুধু অপ্টিমাইজ ই নয় বরং আপনার ওয়েবসাইট টি কে ফাস্ট লোডিং নিতেও সাহায্য করবে।

আর একটি সাইট কত টুকু ফাস্ট সেটার উপর নির্ভর করে ওয়েবসাইট গুগলে র‍্যাংক করে। তাই নিজের সাইট টি কে সর্বদা অপ্টিমাইজ রাখতে ও ফাস্ট লোডিং রাখতে আপনি এই প্লাগিন টি ব্যবহার করতে পারেন। তাছাড়া এই প্লাগিন টি সেরা WordPress Website Speed Optimization হিসেবে প্রমাণিত হয়েছে।

 

Sucuri Security Plugin

একটি ব্লগ সাইটে ভিন্ন ভিন্ন ধরনের বটস(Robots) ও ম্যালওয়ার ভাইরাস প্রবেশ করে থাকে। এবং আক্রমণ করে থাকে। আর এই আক্রমণের ফলে যাদের ওয়েবসাইট গুগল এডসেন্স এপ্রুভ করা আছে মানে সাইটে এডস আছে তাদের সেই সাইটে এই আক্রমণের ফলে এডসেন্স একাউন্ট ব্লক হয়ে যেতে পারে। যা আর কোনো দিনও ঠিক নাও হতে পারে।

এছাড়া অনেক সময় এই আক্রমণের ফলে সাইট টি একেবারে নষ্ট ও হয়ে যেতে পারে। তাই নিজের ওয়েবসাইট টি কে এর থেকে বাচাতে হলে একটি সিকিউরিটির প্রয়োজন। আর সেই সিকিউরিটি দিবে আপনাকে Sucuri Security প্লাগিন টি। এই প্লাগিন টি আপনার সাইটে বটস এবং ম্যালওয়্যার এর আক্রমণ থেকে রক্ষা করবে।

 

Google Xml Sitemap Plugin

নিজের ওয়েবসাইট টি কে সকল সার্চ ইঞ্জিন গুলোতে ভালো র‍্যাংক ও ইন্ডেক্স করার জন্য এই প্লাগিন টি অনেক ভালো ও অত্যান্ত জনপ্রিয়।

যারা ওয়েবসাইট নিয়ে কাজ করেন তারা নিশ্চয়ই Google Search Console সম্পর্কে জানেন। আর যারা জানেন তারা নিশ্চয়ই এটাও জানেন যে সেখানে একটি Xml Sitemap জমা দিতে হয়। তো অনেকেই এটা করে না ফলে সাইট গুগলে ভালো র‍্যাংক পায় না।

তো আপনারা যদি এই প্লাগিন টি নিজের সাইটে ইন্সটল ও এক্টিভ করেন তাহলে এটি আপনাদ সাইটে অটোমেটিক একটি৷ xml সাইটম্যাপ তৈরি করে দিবে। আর এভাবে কাজ করলে আপনার সাইট সার্চ ইঞ্জিন বিশেষ করে গুগলে খুব ভালো র‍্যাংক করবে।

 

Updraft Plus Backup Plugin

নিজের ওয়েবসাইটের ব্যাক-আপ রাখা অত্যান্ত জরুরি একটি বিষয়। কেননা অনেক সময় নিজের সামান্য একটি ভুলের জন্য প্রিয় ওয়েবসাইট টি নষ্ট হয়ে যেতে পারে। সেক্ষেত্রে নিজের ওয়েবসাইটের ব্যাক আপ নিয়ে নিলে সাইট নষ্ট হয়ে গেলেও কিছুই হবে না।

তাই আপনিও যদি নিজের ওয়েবসাইট টি কে এরকম ভাবে সুরক্ষিত করতে চান তাহলে এই প্লাগিন টি ব্যবহার করতে পারেন।

আশা করি আজকের আর্টিকেল টি আপনাদের ভালো লেগেছে।

এরকম আরো বিভিন্ন টিপস পেতে আমাদের সাইট প্রতিদিন ভিজিট করতে থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *